ইসলাম মতে কি নারীদের কুকুর ,গাধার সমপর্যায়ে মনে করে ?



প্রশ্নঃ ইসলাম মতে কি নারীদের কুকুর , গাধার সমপর্যায়ে মনে করে ?

লিখেছেনঃ এম ডি আলী

উত্তরঃ এই বিষয়ে আমরা হাদিস সমূহ জেনে নেইঃ

* ihadis.com, জামে আত তিরমিজি , হাদিসঃ ৩৩৮ , সহিহ হাদিসঃ রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যখন কোন বাক্তি নামায আদায় করে তখন তার সামনে হাওদার পিছনের কাঠের মত কিছু (অন্তরাল) না থাকলে কালো কুকুর, গাদা ও স্ত্রীলোক তার নামায নষ্ট করে দিবে। আমি আবু যার (রাঃ)-কে প্রশ্ন করলাম, কালো কুকুর এমন কি অপরাধ করল, অথচ লাল অথবা সাদা কুকুরও তো রয়েছে? তিনি বললেন হে ভ্রাতুষ্পুত্র! আমিও তোমার মত রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে এমন প্রশ্ন করেছিলাম। তিনি বললেন কালো কুকুর শাইতান সমতুল্য।

* ihadis.com, সহিহ বুখারি, হাদিসঃ ৫১৪ , সহিহ হাদিসঃ ‘আয়িশা (রাঃ) থেকে বর্ণিতঃ তাঁর সামনে সালাত নষ্টকারী কুকুর, গাধা ও নারী সমন্ধে আলোচনা চলছিল। ‘আয়িশা (রাঃ) বললেনঃ তোমরা আমাদেরকে গাধা ও কুকুরের সাথে তুলনা করছ? আল্লাহ্‌র কসম! আমি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) কে সালাত আদায় করতে দেখেছি। তখন আমি চৌকির উপরে তাঁর ও কিবলার মাঝখানে শুয়ে ছিলাম। আমার প্রয়োজন হলে আমি তাঁর সামনে বসা খারাপ মনে করতাম। তাতে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর কষ্ট হতে পারে। আমি তাঁর পায়ের পাশে চুপিসারে বের হয়ে যেতাম।

উপরের হাদিস সমূহ হাতে রেখে আমরা যা জানতে পারলামঃ

১/ হাদিসের কোথায় বলা হয়েছে যে ইসলাম মনে করে কুকুর গাধা আর নারী একই পর্যায়ের ? আসলে এই হাদিসে নারী জাতিকে খাটো করা হয়নি, গাধা ও কুকুরের সাথে তুলনাও করা হয়নি বরং তাদের স্বাতন্ত্র্যতা এবং আকর্ষণীওতার কথা ব্যাক্ত করা হয়েছে । উপরের হাদিসে শিখানো হয়েছে কি কি বিষয় নামাজ ব্যাঘাত ঘটাতে পারে । এই তিনটি বিষয় ভিন্ন তিনটি কারনে নামাজের ব্যাঘাত সৃষ্টি করে । তিনটির কোনটিই একটি আরেকটির মত নয় । সম্পূর্ণ আলাদা । কালো কুকুর দেখতে ভয়ংকর তা ছাড়া নামাজের আশে পাশে ঘুরাঘুরি করলে এমনেই নামাজ থেকে মন ছুটে যাওয়া একেবারেই স্বাভাবিক আর কালো কুকুর থেকে দুর্গন্ধ , হাক - ডাকের কারনেই নামাজ ছুটে যায় , তথা নামাজে ডিস্টার্ব হয়ে নামাজ নষ্ট করে দিবে । গাধাও একই কারনে অর্থাৎ গাধা নামাজের আশে পাশে ছুটাছুটি করেও নামাজ নষ্ট হবে , মনোযোগ হারাবে । যেহেতু নারী হল আকর্ষণীও তাছাড়া বেপর্দা নারী যদি নামাজের সামনে দিয়ে চলে আসে এতেও নামাজের ক্ষতি হবে , মনোযোগ হারাবে , আর পুরুষ মাত্রই নারীর প্রতি আকর্ষণ থাকা স্বাভাবিক তাই এখানেও নামাজ নষ্ট হতে পারে ।

২/ মজার ব্যাপার খেয়াল করুন হাদিসটি আরেকবার পড়ুন হাদিসে বলাই আছে যে "যখন কোন বাক্তি নামায আদায় করে তখন তার সামনে হাওদার পিছনের কাঠের মত কিছু (অন্তরাল) না থাকলে কালো কুকুর, গাদা ও স্ত্রীলোক তার নামায নষ্ট করে দিবে" অর্থাৎ তাহলে কেউ যদি নামাজের সামনে হাওদা দিয়ে নেয় তথা কাঠের মত কিছু অন্তরাল দিয়ে রাখে তাহলে কালো কুকুর, গাদা ও স্ত্রীলোক এর কারনে নামাজ নষ্ট করতে পারবে না ।

৩/ লক্ষণীয় বিষয় হল কুকুরকে ভয়ের কারনে , গাধাকে ঘৃণা লাগে এই কারনে এবং নারীকে সৌন্দর্য ও আকর্ষণীওতার কারনে নামাজে ব্যাঘাত ঘটে কারন হিসেবে বলা হয়েছে । এখানে কুকুর গাধার সাথে নারীদের বিন্দুমাত্র তুলনা করা হয়নি  । উদাহরণঃ ধরুন কোন এক মেয়েকে জিজ্ঞাসা করা হল তুমি কাকে ভয় পাও ? সে বলল কালো ভয়ংকর কুকুর , তেলাপনা এবং আমার বাবাকে । আচ্ছা এখানে কি বাবাকে কুকুরের সাথে আর তেলাপকার সাথে তুলনা করা হয়েছে ? উত্তর হচ্ছে না । বরং তিনটি ভিন্ন স্বতন্ত্র বিষয়ে বলছে । আমরা বুঝেই গিয়েছি যে কুকুরকে ভয়ংকর হবার কারনে , তেলাপকা দেখতে নোংরার কারনে এবং বাবাকে ভালবাসার এবং সম্মানের কারনে ভয়ের কথাই বুঝানো হয়েছে ।

৪/ এখানে একটি প্রশ্ন আসতে পারে নারীদের কথাই কেন বলা হল পুরুষের কথা কেন বলা না ? এর উত্তর হল নবী মুহাম্মদ (সা) হাদিসটি পুরুষ সাহাবীদের কাছে বর্ণনা করেছিলেন তাই । তাছাড়া নামাজের সামনে দিয়ে বিনা কারনে চলাচল করা ইসলামে নিষেধ ।

৫/ খেয়াল করুন আয়েশা (রা) মনে করেছিলেন যে নারীদেরকে গাদা ও কুকুরের সাথে তুলনা করা হয়েছিল এবং তিনি সেটি মনে করে সেটির সমালোচনাও করেছিলেন যদিও সাহাবীরা আসলে নারীদের গাধা কুকুরের সাথে তুলনা করেননি । এবং এই হাদিস থেকে আরেকটি বিষয় পরিস্কার হয় যে স্বামীর নামাজে স্ত্রী আশে পাশে থাকলে কোন সমস্যা হবে না তবে বেপর্দা নারী যে স্ত্রী না সে যদি নামাজের পাশে পাশে যায় তাহলে নামাজের ক্ষতি হবে ।

৬/  ihadis.com, সহিহ বুখারি, হাদিসঃ ৪৯৯, সহিহ হাদিসঃ  আওন ইব্‌নু আবূ জুহাইফা (রহঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেনঃ আমি আমার পিতার কাছ হতে শুনেছি, তিনি বলেছেনঃ একদা দুপুরে আমাদের সামনে আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তাশরীফ আনলেন। তাঁকে উযূর পানি দেয়া হলো। তিনি উযূ করলেন এবং আমাদের নিয়ে যুহর ও আসরের সালাত আদায় করলেন। সালাতের সময় তাঁর সামনে ছিল বল্লম, যার বাইরের দিক দিয়ে নারী ও গাধা চলাচল করতো। - এই হাদিস থেকে বুঝা যাচ্ছে একে নামাজ পরা হচ্ছে না, জামাতে নামাজ পরা হচ্ছে আর নামাজের সামনে হাওদা দেয়া আছে যার বাইরে নারী এবং গাধা চলাচলা করছে এতে নামাজের ক্ষতি হচ্ছে না ।

৭/ ধরুন আপনি বিয়ের এক দাওয়াতে গেলেন । সেখানে সবাই খাবার খাচ্ছে আপনিও খাচ্ছেন । এখন এই বিয়ের অনুষ্ঠানের পাশ দিয়ে কিছু কুকুর , পোকা এবং মানুষ চলাচল করছিল । আচ্ছা এরমানে কি বলা হয়েছে যে মানুষকে কুকুর আর রাস্তার পোকার সাথে তুলনা করা হয়েছে ? উত্তর হল না।
৮/ বিনা কারনে নামাজের সামনে দিয়ে যাওয়া অনেক বড় পাপ এখন সেটি মেয়ে হক অথবা পুরুষঃ ihadis.com, সহিহ বুখারি, হাদিসঃ ৫১০ , সহিহ হাদিসঃ বুসর ইব্‌নু সাঈদ (রহঃ) থেকে বর্ণিতঃ যায়দ ইব্‌নু খালিদ (রাঃ) তাঁকে আবূ জুহায়ম (রাঃ) এর নিকট পাঠালেন, যেন তিনি তাঁকে জিজ্ঞেস করেন যে, মুসল্লীর সামনে দিয়ে অতিক্রমকারীর সম্পর্কে তিনি আল্লাহ্‌র রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) হতে কি শুনেছেন। তখন আবু জুহায়ম (রাঃ) বললেনঃ আল্লাহ্‌র রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যদি মুসল্লীর সামনে দিয়ে অতিক্রমকারী জানতো এটা তার কত বড় অপরাধ, তাহলে সে মুসল্লীর সামনে দিয়ে অতিক্রম করার চেয়ে চল্লিশ (দিন/মাস/বছর) দাঁড়িয়ে থাকা উত্তম মনে করতো।

৯/ প্রশ্নকর্তাকে বলব আপনি এমন একটি হাদিস দেখান যেখানে নবী মুহাম্মদ (সা) বলেছেন আমি মনে করি নারীরা গাধা কুকুরদের সমপর্যায়ের? যদি না পারেন তাহলে এরকম ইসলাম নিয়ে ভুল তথ্য ডাহা মিথ্যাচার করার মানে কি ? 

১০/ সুতরাং কোন ভাবেই প্রমান হয় না যে ইসলাম মনে করে কুকুর,গাধার সাথে নারীদের তুলনা করা হয়েছে অথবা সমপর্যায়ের মনে করা হয়েছে ।

    

এমডি আলী

যিনি একজন লেখক, বিতার্কিক ও গবেষক। বিভিন্ন ধর্ম ও মতবাদ বিষয় পড়াশোনা করেন। ইসলামের সত্যতা মানুষের কাছে ছড়িয়ে দিতে চান। “সত্যের অনুভূতি” উনার লেখা প্রথম বই। “ফ্যান্টাস্টিক হামজা” দ্বিতীয় বই। জবাব দেবার পাশাপাশি নাস্তিক মুক্তমনাদের যৌক্তিক সমালোচনা করে থাকেন।

Previous Post Next Post