আঙ্গুলের অগ্রভাগ ও কুরআনের সত্যতা


বিষয়ঃআঙ্গুলের অগ্রভাগ ও কুরআনের সত্যতা

লিখেছেনঃ এমডি আলী।

==================== 

ভূমিকাঃ কুরআন যে আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ সত্য কিতাব তাতে কোনো সংশয় নেই। সততার সাথে বুদ্ধি প্রয়োগে কুরআনে মধ্যে এমন এমন নিদর্শন আমরা দেখতে পাই যার ফলে বলতে বাধ্য হতে হয় নবী মোহাম্মদ (সা) পক্ষে এমন আশ্চর্যময় কিতাব লেখা কখনো সম্ভব না। শুধু তাই না বরং উনার সময়কার কারও পক্ষেই এমন কিতাব রচনা করা অসম্ভব। প্রচুর অকাট্য প্রমাণ রয়েছে। কুরআনকে কখনো কেউ ভুল প্রমাণ করতে পারেনি। কুরআনের সত্যতাকে ধাপাচাপা দেবার জন্য নাস্তিকরা যেই কথা গুলো বলে তা খুবই নিন্মমানের একইসাথে যৌক্তিক ভুলে ভরা।


আজকের লেখায় যাচাই করে দেখবো কুরআনে আঙ্গুলের অগ্রভাগ তথা আঙ্গুলের ছাপের বিষয় আসলেই কিছু বলা আছে কিনা। ইসলাম দমনকারীরা কুরআনের অকাট্য সত্যতাকে ভুল প্রমাণের জন্য যেই কথাগুলো বলে সেগুলো আসলেই কি কুরআনের সত্যতাকে প্রশ্নবিদ্ধ করে নাকি কুরআনের সত্যতাকে আরও শক্তিশালী করে ফুটিয়ে তোলে এসব বিস্তারিত যাচাই করে দেখবো। পুরো লেখাটি মন দিয়ে পড়ার চেষ্টা করতে থাকতে হবে আপনাদেরকে।


আঙ্গুলের অগ্রভাগ বিষয় কুরআন যা বলেঃ


আল কুরআন, সুরা কিয়ামাহ ৭৫ঃ  ৩,৪,৫ আয়াত থেকে বর্ণিত,


মানুষ কি মনে করে যে আমি তার অস্থিসমূহ একত্র করতে পারবো না? বস্তুতঃ আমি ওর আঙ্গুলীর অগ্রভাগ পর্যন্ত পুনর্বিন্যস্ত করতে সক্ষম। তবুও মানুষ তার সম্মুখে যা আছে তা অস্বীকার করতে চায়


তাফসীরে ইবনে কাসীর, ডঃ মুজিবুর রহমান অনুবাদকৃত, ১৭ খণ্ড, ৭৪৮ পৃষ্ঠায় বর্ণিত হয়েছে,


হযরত ইবনে আব্বাস (রা) প্রমুখ গুরুজন বলেন যে এর ভাবার্থ হলো আমি ওকে উট বা ঘোড়ার পায়ের পাতার মত বা খুরের মত বানিয়ে দিতে সক্ষম। ইমাম ইবনে জারীর (র) বলেন যে, ভাবার্থ হচ্ছে, দুনিয়াতেও ইচ্ছা করলে আমি তাকে এরুপ করে দিতে পারতাম। শব্দ দ্বারা তো বাহ্যত এটাই জানা যাচ্ছে যে, “ক্কদিরিনা” শব্দটি “খাজমাউ” হতে “হা’লা” হয়েছে। অর্থাৎ মানুষ কি ধারণা করে যে আমি তার অস্থিগুলো একত্রিত করবো না? হ্যাঁ, হ্যাঁ সত্বরই আমি ওগুলো একত্রিত করবো। আমি তার আঙ্গুলীর অগ্রভাগ পর্যন্ত পুনর্বিন্যস্ত করতে সক্ষম। আমি ইচ্ছে করলে সে পূর্বে যা ছিল তার চেয়েও বেশি কিছু করে দিয়ে তাকে পুনরুত্থিত করতে পারবো। ইবনে কুরাইবাহ (র) ও যাজ্জাজ (র) এর উক্তির অর্থ এটাই


কুরআনের দৃষ্টিতে প্রতিটি মানুষ নয় শুধু এমনকি মানুষের আঙ্গুলের অগ্রভাগ আলাদা আলাদা এবং প্রতিটি মানুষকেই আল্লাহ বিচার দিবসে পুনরায় স্বআকৃতিতে উঠাবেন। নিঃসন্দেহে কুরআনের এমন কথা মানুষকে আশ্চর্য করে দিতে বাধ্য করে কারণ এতো প্রাচীনকালে মানুষের পক্ষে নিশ্চিতভাবে এটা জানা সম্ভব নয় যে মানুষের আঙ্গুলের অগ্রভাগ তথা আঙ্গুলের ছাপ আলাদা আলাদা। আয়াতের প্রকৃত ভাবার্থ এটাই। এতো সুক্ষ বিষয় নিশ্চিতভাবে প্রথম চান্সেই বলে ফেলা প্রায় প্রাচীনকালের মানুষদের কাছে অসম্ভব। নবীজি (সা) কখনোই মানুষের আঙ্গুলের অগ্রভাগ যে ভিন্ন ভিন্ন এই বিষয় কিছুই জানতেন না। কখনো এই বিষয় উনি কিছু পড়ে দেখেওনি। তাহলে নিশ্চিতভাবে কিভাবে উনি এই সুক্ষ কথা বলে দিতে পারলেন? এই গভীর প্রশ্ন আমাদেরকে কোন সত্যকে গ্রহণ করে নিতে বাধ্য করছে?


কোটি কোটি বছর ধরে জন্তু জানোয়ার থেকে বিবর্তিত হয়ে মানব দেহের মতো দেখতে কিছু প্রাণীরা এখানে বলে থাকে কুরআনে নাকি সরাসরি বলা নেই যে সব মানুষের আঙ্গুল ছাপ আলাদা আলাদা। সেই মূর্খ প্রাণী গুলোকে প্রশ্ন করতে চাই কিয়ামতের মাঠে সকল মানুষকে পুনরায় বিন্যস্ত করার অর্থ কি? প্রতিটি মানুষ পূর্ণ অবয়বে যেমন ছিল বিচার দিবসে ঠিক তেমনিভাবে পুনরায় উঠাবেন এর মানে কি? প্রতিটি মানুষ কি আলাদা আলাদা নয়? প্রতিটি মানুষের আঙ্গুলির অগ্রভাগ কি ভিন্ন ভিন্ন নয়? তাহলে?


বিবর্তিত নাস্তিক প্রাণীদের দাবিটি এরকম,


আলোচ্য আয়াতটি কিন্তু আঙুলের ছাপ সম্পর্কে কিছুই বলছেনা। আয়াতটি কেবল এতটুকুই বলছে যে, আল্লাহ মানুষের আঙুলের অগ্রভাগসমূহও পুনর্বিন্যস্ত করতে সক্ষম। আয়াতটি কোনোভাবেই এটি প্রকাশ করছেনা যে, একজনের আঙুলের ছাপ অন্যজনের থেকে আলাদা হয়।


এই হচ্ছে নাস্তিক প্রাণীদের দেয়া জবাব, মুমিনদের বিরুদ্ধে। কুরআনের সত্যতাকে ধামাচাপা দেবার জন্য তাদের বিবর্তিত মগজ থেকে এরকম কথা বর্ণিত হওয়া অস্বাভাবিক নয়। তারা যদি নিজেকে একটু প্রশ্ন করতে পারতো যে আঙ্গুলের অগ্রভাগে কি থাকে? তাহলে সহজেই কুরআনের দৃষ্টিভঙ্গিটি অনুধাবন করতে পারতো কিন্তু তাদের তো মানুষের মতো চিন্তা করার বোধশক্তিটুকুও এখনো হয়ে উঠেনি। নাস্তিকরা না হয় বুদ্ধি প্রয়োগ করতে পারে না, থাকলে তো পারবে। কিন্তু আমরা যারা মানুষ রয়েছি। আমরা যারা মানুষের মতো চিন্তা করতে পারি তারা সহজেই বুদ্ধি প্রয়োগ করে বুঝে যাবো যে আঙ্গুলের অগ্রভাগ বলতে এখানে নিঃসন্দেহে আঙ্গুলের রেখা গুলোই বুঝানো হয়েছে। বিচার দিবসে যেমন প্রতিটি মানুষকে আল্লাহ তৈরি করতে সক্ষম তেমনি হাতের আঙ্গুলির অগভাগে যে রেখা রয়েছে সেগুলো হুবহু সৃষ্টি করতে সক্ষম। এক মানুষের সাথে অন্য মানুষের মিল নেই বিচার দিবসেও কোনো মিল থাকবে না এমনকি হাতের আঙ্গুলের রেখারও। আঙ্গুলের অগ্রভাগে কি থাকে? আপনি নিজেই নিজের আঙ্গুলের অগ্রভাগ নিজের চোখের সামনে নিয়ে দেখুন। পরিস্কার বুঝে যাবেন। এই সহজ বিষয়টি নাস্তিকগোষ্ঠী বুঝতে পারেনি। চতুষ্পদ জানোয়ার থেকে বিবর্তিত হওয়া মগজ আর কতটুকুই বা বুঝার যোগ্যতা রাখতে পারে, বলুন?


বিচার দিবসে আল্লাহ প্রতিটি মানুষকে তার পূর্ব অবয়বে তৈরি করতে সক্ষম এমনকি তার আঙ্গুলের অগ্রভাগ পর্যন্ত। প্রতিটি মানুষই আলাদা আলাদা আর আল্লাহর পক্ষে সবাইকে পুনরায় সৃষ্টি করা খুবই সহজ। এমনকি মানুষের আঙ্গুলের অগ্রভাগ। যৌক্তিক কারণেই স্পষ্ট বুঝা যায় আঙ্গুলের অগ্রভাগ বা রেখা গুলো এখানে আলাদা করে বলে কুরআন আমাদেরকে বুঝিয়ে দিচ্ছে যে মানুষের আঙ্গুলের ভিন্ন ভিন্ন রেখা পর্যন্ত আল্লাহ পুনরায় সৃষ্টি করতে সক্ষম। বিচার দিবসে প্রতিটি মানুষকে স্বআকৃতিতে আল্লাহ ভিন্ন ভিন্ন করে পুনরায় সৃষ্টি করবেন। আঙ্গুলের অগ্রভাগে রেখা থাকে যা প্রতিটি মানুষের আলাদা আলাদা। আর বিচার দিবসে এক মানুষের সাথে অন্য মানুষের কোনো মিল থাকবে না যেমনটি দুনিয়াতে আছে, এমনকি হাতের আঙ্গুলের অগ্রভাগেরও। তাই কুরআনের আয়াতটি যে আঙ্গুলের রেখার ভিন্নতার দিকটি প্রকাশ করছে সেটা নিয়ে বিন্দুমাত্র সংশয় নেই। সুতরাং মিথ্যুকবাজমুক্তমনাদের কুরআনের সত্যতাকে অস্বীকার করার কোনো সুযোগ নেই। সরাসরি তাফসীর থেকেই আমি প্রমাণ দিয়ে দিচ্ছি। পড়ে নিজেরাই বুঝে নিন।


তাফসীরে জালালাইন,৭ খণ্ড, ১৯৯ পৃষ্ঠায় বর্ণিত হয়েছে,


বিশেষভাবে আঙ্গুলির অগ্রভাগের কথা আলোচনা করার কারণ ও উদ্দেশ্য হচ্ছে আল্লাহ তা’লা এক মানুষকে অন্য মানুষ হতে পৃথক করার জন্য তার সর্বাঙ্গে যেসব বৈশিষ্ট রেখেছেন তার মধ্যে আঙ্গুলির অগ্রভাগ রেখা অন্যতম। অতএব আয়াতের উদ্দেশ্য হচ্ছে- তোমরাতো এ বিষয়ে বিস্ময় প্রকার কর যে, এ মানুষ কিভাবে পুনরায় জীবিত হবে। আরও সামান্য অগ্রসর হয়ে চিন্তা কর যে, কেবল জীবিতই হবে না তার আঙ্গুলির সমূহের রেখা যেভাবে ছিল পুনঃসৃষ্টিতে তদ্রুপই থাকবে।-[মা’আরিফ]


তাফসীরে তাওযীহুল কুরআন, ৬৪২ ও ৬৪৩ পৃষ্ঠায় বর্ণিত হয়েছে,


বলা হচ্ছে অস্তিরাজি একত্র করা তো খুবই মামুলি ব্যাপার। আল্লাহ তা’লার তো এই শক্তি আছে যে তিনি মানুষের প্রতিটি আঙুলের অগ্র ভাগকেও আগে যেমন ছিল ঠিক তেমনই তৈরি করে দেবেন। বিশেষভাবে আঙুলের অগ্র ভাগের কথা বলা হয়েছে এজন্য যে তাতে যে আজস্র সুক্ষ-সুক্ষ রেখা আছে তাতে একের সাথে অন্যের মিল নেই। প্রত্যেকেরই রেখাসমূহ অন্যের থেকে আলাদা। এ কারণেই দুনিয়ার দস্তখতের স্থানে আঙ্গুলের ছাপ ব্যাবহার করা হয়। আঙ্গুলের এসব রেখার মধ্যে এমন সুক্ষ সুক্ষ পার্থক্য থাকে যদ্দুরুন দুনিয়ার অগণ্য মানুষের মধ্যে কারও ছাপের সঙ্গে কখনো কারও ছাপ মেলে না। রেখার কি বিচিত্র বিন্যাস আঙ্গুলের এই সামান্য জায়গার ভেতর। এতদসত্ত্বেও কোটি কোটি মানুষের রেখার এই প্রভেদ স্মরণ রেখে এগুলোকে ঠিক আগের মত পুনর্বিন্যস্ত করে মানুষকে পুনর্জীবিত করে তোলার মত সুকঠিন কাজও আল্লাহ তা’লা মুহূর্তের মধ্যে করে ফেলবেন। কতই না মহা শক্তির মালিক মহান সৃষ্টিকর্তা। সম্ভব কি এ কাজ অন্য কারও দ্বারা?


তাফসীরে আনওয়ারুল কুরআন, ৬ খণ্ড, ৫৬৪ ও ৫৬৫ পৃষ্ঠায় বর্ণিত হয়েছে,


চিন্তার বিষয় এটা যে, একজন মানুষ যে দেহাবয়ব ও আকার আকৃতিতে প্রথমে সৃজিত হয়েছিল আল্লাহর কুদরত পুনর্বারও তার অস্তিত্বে সে সব বিষয় চুপ পরিমাণ পার্থক্য ব্যতিরেকে সন্নিবেশিত করে দিবেন। অথচ সৃষ্টির আদিকাল থেকে কিয়ামত পর্যন্ত কত বিচিত্র আকার আকৃতির মানুষ পৃথিবীতে জন্মলাভ করেছে ও মৃত্যুমুখে পতিত হয়েছে। কার সাধ্য যে তাদের সবার আকার আকৃতি ও দৈহিক গঠনের গুনাগুণ আলাদা আলাদাভাবে স্মরণও রাখতে পারে- পুনরায় তদ্রুপ সৃষ্টি করা তো দুরের কথা। কিন্তু আল্লাহ তা’লা এই আয়াতে বলেছেন যে, আমি কেবল মৃত ব্যক্তির বড় ও প্রধান প্রধান অঙ্গ প্রত্যঙ্গকেই পূর্ববৃহৎ সৃষ্টি করতে সক্ষম নই বরং মানব অস্তিত্বের ক্ষুদ্রতম অঙ্গকেও সম্পূর্ণ পূর্বের ন্যায় সৃষ্টি করতে সক্ষম


আয়াতে বিশেষভাবে আঙ্গুলির অগ্রভাগের উল্লেখ করা হয়েছে। এটাই মানুষের ক্ষুদ্রতম অঙ্গ। এই ছোট অঙ্গের পুনঃসৃষ্টিতেই যখন কোনো পার্থক্য হবে না তখন হাত পা ইত্যাদি বড় বড় অঙ্গের তো কথাই নেই। চিন্তা করলে দেখা যায় যে, বিশেষভাবে আঙ্গুলির অগ্রভাগ উল্লেখ করার মধ্যে এদিকেও ইঙ্গিত থাকতে পারে যে আল্লাহ তা’লা এক মানুষকে অন্য মানুষ থেকে পৃথক করার জন্য তার সর্বাঙ্গে বৈশিষ্ট রেখেছেনএসব বৈশিষ্ট দ্বারা সে আলাদাভাবে পরিচিত হয়।  বিশেষত মানুষের যে মুখমণ্ডল কয়েক বর্গ ইঞ্চির বেশি নয়, তার মধ্যে আলাহ তা’লা এমন সব স্বতন্ত্র রেখেছেন যার ফলে কোটি কোটি মানুষের মধ্যে একের মুখমণ্ডল অপরের সাথে সম্পূর্ণরুপে মিল খায় না। মানুষের জিহ্বা ও কণ্ঠনালী সম্পূর্ণ একই রকম হওয়া সত্ত্বেও পরস্পর স্বতন্ত্র। ফলে, বালক, বৃদ্ধ এবং নারী ও পুরুষের কণ্ঠসর আলাদা আলাদাভাবে চেনা যায় এবং প্রত্যেক মানুষের কণ্ঠসর পৃথকরুপে প্রতিভাত হয়আরও বেশি বিস্ময়কর বস্তু হচ্ছে মানুষের বৃদ্ধাঙ্গুলি ও আঙ্গুলির অগ্রভাগ। এগুলো উপর যে সব রেখা ও কারুকার্যের ঝাল বিস্তৃত আছে, তা কখনো একে অপরের সাথে মিলে না। অথচ মাত্র অর্ধ ইঞ্চি পরিসরের মধ্যে এসব পারস্পারিক সামঞ্জস্যবিহীন স্বতন্ত্র নিহিত আছে। প্রাচীন ও আধুনিক প্রতি যুগে বৃদ্ধাঙ্গুলির টিপকে একটি স্বতন্ত্রমূলক বস্তুরুপে গণ্য করে এর ভিত্তিতেই আদালতে ফয়সালা হয়ে থাকে। বৈজ্ঞানিক গবেষণার গলে জানা গেছে যে এটা কেবল বৃদ্ধাঙ্গুলির বৈশিষ্ট নয় বরং প্রত্যেক আঙ্গুলির অগ্রভাগের রেখাও এমনিভাবে স্বতন্ত্র


যখন সেই বিবর্তিত প্রাণীরা এখানেও সুবিধা করতে পারে না এরপরে কুরআনের সত্যতে ঢেকে দেবার জন্য যেই হাস্যকর কথার আশ্রয় নেয় তা হচ্ছে,


নবী মোহাম্মদ (সা) যেহেতু বিশ্বাস করতেন আল্লাহ সব কিছু করতে সক্ষম সেহেতু এই হাতের আঙুলের অগ্রভাগ ভিন্নি করেও আল্লাহ বানাতে সক্ষম এটা বিশ্বাস করা উনার জন্য কঠিন কিছু না সেই হিসেবে উনি কুরআনে এমন আয়াত লিখে দিয়েছে।


কি পাঠক হাসছেন তাই তো? আমারও খুব হাঁসি পাচ্ছে। শুধু তাই নয়, এমন অযৌক্তিক আর হাস্যকর অভিযোগ পড়লে যে কাউরই মনে হবে আসলেই মুক্তমনারা মানুষ হয়ে উঠতে পারেনি এখনো। বিবর্তিত বুদ্ধিহীন জন্তুর প্রজাতিতেই তাদের মস্তিস্ক আটকিয়ে রয়েছে। তাছাড়া তর্কের খাতিরে যদি ধরেও নেই এরপরেও কুরআনের দৃষ্টিতে মানুষের আঙুলের অগ্রভাগের রেখা যে আলাদা আলাদা এই সত্য কথাকে মিথ্যা প্রমাণ করা যায় না। নবীজি (সা) আল্লাহকে বিশ্বাস করে ভুল কিছু বর্ণনা করেন নাই বরং যা সত্যি সেটাই উনি আল্লাহর পক্ষ থেকে বলেছেন। সুতরাং নাস্তিকদের উক্ত হাস্যকর কথা কুরআনের কথাকে ভুল প্রমাণ করে না বরং কুরআন যে তথ্য দিয়েছে সেই তথ্যকে সঠিক প্রমাণ করে অর্থাৎ প্রতিটি মানুষের আঙ্গুলের রেখা ভিন্ন ভিন্ন। অন্যদিকে নবীজি (সা) কুরআন লিখেছেন এর কোনো প্রমাণ নেই। নবীজি (সা) উনার সারাজীবনে ৫০ পৃষ্ঠা কখনো কিছু লিখেছেন কিনা সেটারও প্রমাণ নেই। নবী মোহাম্মদ (সা) কখনো বাইবেল পড়েছিলেন কোনো প্রমাণ নেই এর পক্ষে। নাস্তিকগোষ্ঠীর কাছে আমার যৌক্তিক প্রস্তাব থেকে গেলো পারলে আপনাদের মিথ্যা দাবি গুলো সত্য প্রমাণ করে দেখান। কিয়ামতের আগ পর্যন্ত এই সুযোগ দিলাম আপনাদেরকে। যেইদিন আপনাদের মিথ্যা অযৌক্তিক দাবি গুলো আপনারা সঠিক প্রমাণ করতে পারবেন প্রমাণ সহ সেই দিন আমার এই লেখা মুছে দিতে আমার আপত্তি থাকবে না।


গবেষণা করতেন নবী মোহাম্মদ (সা)?


দুনিয়াতে যেমন প্রতিটি মানুষ একে অপরের থেকে আলাদা ঠিক তেমনি বিচার দিবসেও আল্লাহ এভাবেই আলাদা করে সৃষ্টি করতে সক্ষম এমনকি মানুষের হাতের আঙ্গুলের অগ্রভাগ পর্যন্ত কারণ আঙ্গুলের অগ্রভাগ রেখা গুলো পর্যন্ত মানুষের মিল থাকবে না। কুরআনের ভাবার্থ এটাই। প্রতিটি মানুষের আঙ্গুলের অগ্রভাগ বা আঙুলের ছাপ ভিন্ন ভিন্ন এই বিষয়ে কুরআন লেখার জন্য নবীজি (সা) কখনো কোনো বই পড়েছিলেন? এমন কোনো প্রমাণ পাওয়া যায় না। সুরা কিয়ামাহ উক্ত আয়াত গুলো কখন অবতীর্ণ হয় সেগুলো পড়তে থাকি আসুন।


তাফসীরে জালালাইন, ৭ খণ্ড, ১৯৭ পৃষ্ঠায় বর্ণিত হয়েছে,


আল্লামা বাগাবী (র) লিখেছেন, আয়াতটি নাজিল হয়েছে আদী ইবনে রায়ীয়া সম্পর্কে। আদী ছিল আখনাস ইবনে সোরায়েক ছাকাফীর জামাতা। এই আদী ও আখনাস সম্পর্কেই নবী করীম (সা) আল্লাহ তা’লার মহান দরবারে দোয়া করেছিলেন যে, হে আল্লাহ আমাকে মন্দ প্রতিবেশির ঘৃণ্য আচরণ থেকে রক্ষা করো। একবার আদী রাসুলে কারীম (সা) এর খেদমতে হাজির হয়ে আরজ করলো, আমাকে বলুন কিয়ামত কবে হবে? তার অবস্থা কি হবে? নবী করীম (সা) তার নিকট কিয়ামতের ভয়াবহ অবস্থা বর্ণনা করেন। সব কথা শুনে সে বলল, যদি আমি স্বচক্ষেও কিয়ামত দেখি তবুও আপনার কথা আমি বিশ্বাস করবো না এবং আপনাকে সত্যবাদী হলে মেনে নেবো না। আল্লাহ কি ভেঙ্গে যাওয়া এ হাড়গুলোকে একত্র করবেন? তখন মহান আল্লাহ এ আয়াত নাজিল করেন।-[নুরুল কুরআন]


আয়াত নাজিল হবার মুহূর্তটি খেয়াল করুন। নবী মোহাম্মদ (সা) না জানতেন আদী তাকে সেই প্রশ্নটি করবে আর না তিনি কখনো এর আগে আঙুলের ছাপের রেখা নিয়ে গবেষণা করেছেন। তাহলে হঠাৎ মুহূর্তে প্রথমবারেই, প্রথম চান্সেই কিভাবে নিশ্চিতভাবে উনি বলতে পারলেন? যদি না আল্লাহ উনাকে এই সঠিক তথ্যটি না দিয়ে থাকে? নিজেকে প্রশ্নটি করতে থাকুন? সত্য গ্রহণের শক্তিশালী হৃদয় তৈরি করুন?


বর্তমান যুগে মানুষের নিরাপত্তা জোরদার করার জন্য বায়োমেট্রিক সিস্টেমটি ব্যবহার করা হচ্ছে। মোবাইলের লক, অফিস/বাসার দরজার লকেও বায়োমেট্রিক সিস্টেম ব্যবহার করা হচ্ছে, যাতে অন্য কেউ গোপনে মোবাইল ঘাঁটাঘাঁটি করতে না পারে। এবং বাসা ও অফিসে বহিরাগতরা প্রবেশ করতে না পারে। অফিসের ক্ষেত্রে কর্মচারীদের অফিস কামাই দেওয়া বন্ধ করে দিয়েছে এই বায়োমেট্রিক সিস্টেম। ব্যাংকের টাকা উত্তোলন করতেও অনেক ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে বায়োমেট্রিক সিস্টেম। সরকারি ভোটার আইডি কার্ড তৈরি ও সিম কিনতে গেলেও বায়োমেট্রিক পদ্ধতিতে হাতের আঙুলের ছাপ দিয়ে কিনতে হয়। কারণ মানুষের হাতের ছাপ অন্যের সঙ্গে মেলে না। ফলে এর মাধ্যমে মানুষের আইডেনটিটি যাচাই করা হয়। কেউ অপরাধ করলে এর মাধ্যমে অপরাধীও শনাক্ত করা যায়। এ ছাড়া মানুষের আঙুলের ছাপ থেকে বিভিন্ন আণবিক বিশ্লেষণের মাধ্যমে তার জীবনযাত্রা সম্পর্কে, তার বসবাসরত পরিবেশ সম্পর্কে, তার কাজ, খাওয়ার অভ্যাস এবং অন্যান্য স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা থাকলে সেগুলোও জানতে পারা যায়।


আমরা জানি ১৮৮০ সালে ইংল্যান্ডে স্যার ফ্রান্সিস গোল্ট আবিষ্কার করেন, পৃথিবীতে এমন কোনো ব্যক্তি পাওয়া যাবে না যার আঙুলের ছাপ অন্য কোনো ব্যক্তির সঙ্গে হুবহু মিলে যাবে। প্রত্যেক মানুষকে শনাক্ত করার জন্য তার আঙুলের ছাপই যথেষ্ট। বর্তমান বিশ্বে বিভিন্ন অপরাধী শনাক্ত হয়ে যায় হাতের এই আঙুলের ছাপের মাধ্যমেই। অনেকটা হাতের ছাপই বলে দেয়, অপরাধী কে হতে পারে। আয়াতটি মন দিয়ে পড়ুন।


আল কুরআন, সুরা কিয়ামাহ ৭৫ঃ  ৩,৪,৫ আয়াত থেকে বর্ণিত,


মানুষ কি মনে করে যে আমি তার অস্থিসমূহ একত্র করতে পারবো না? বস্তুতঃ আমি ওর আঙ্গুলীর অগ্রভাগ পর্যন্ত পুনর্বিন্যস্ত করতে সক্ষম। তবুও মানুষ তার সম্মুখে যা আছে তা অস্বীকার করতে চায়।


দুনিয়াতে যেমন আমাদের কারও সাথে কারও মিল নেই। আল্লাহ আমাদেরকে এভাবেই সৃষ্টি করেছেন। তেমনি বিচার দিবসেও আল্লাহ আমাদেরকে পুনরায় সৃষ্টি করবেন এমনকি আমাদের আঙ্গুলীর অগ্রভাগ পর্যন্ত কারণ এগুলো আমাদের কারও সাথে কারও মিলে না। আয়াতটি এই দিকটি প্রকাশ করছে না? সততার সাথে নিজেকে প্রশ্ন করুন তো? সম্ভব প্রাচীনকালে কোনো মানুষের পক্ষে প্রথম চান্সেই এভাবে বলে ফেলা?


কুরআন সত্যতার আরেকটি অন্যতম প্রমাণঃ


চোখের সামনে এমন নিখুত অকাট্য সত্য দেখার পরেও কিছু নাস্তিক মেনে নেতে চাইবে না। না মেনে অপ্রাসঙ্গিক কথায় মেতে থাকবে। মজার বিষয় হচ্ছে এটাও কুরআন বলে দিয়েছে যে এরপরেও কিছু লোক কুরআনের এসব মোজেজা দেখে মানতে চাবে না। পাঠক কুরআনের সেই পরবর্তী আয়াত গুলো খেয়াল করুন।


আল কুরআন, সুরা কিয়ামাহ, ৭৫ঃ ৫,৬ আয়াত থেকে বর্ণিত,


তবুও মানুষ তার সম্মুখে যা আছে তা অস্বীকার করতে চায়। সে প্রশ্ন করে কখন কিয়ামত দিবস আসবে?


সুতরাং বলা যায় বুদ্ধিহীন নাস্তিকরা কুরআনের এই সত্যতার প্রমাণ দেখেও যে মেনে নিবে না তাদের মেনে না নেয়াটাও কুরআনের কথাকে নিশ্চিত সত্য প্রমাণ করে দিচ্ছে। অর্থাৎ তারা মানলেও কুরআনে সত্য, না মানলেও কুরআন সত্য। নাস্তিকরা শুধু মুক্তমনে মিথ্যা দাবি করেই যেতে পারে প্রমাণ দিতে পারে না। দাবি ও প্রমাণের মধ্যে যে পার্থক্য আছে এটা কি নাস্তিকরা জানে না? নাস্তিকদেরকে নতুন করে দাবি ও প্রমাণের তফাৎ শিখাবো আমি?


উপসংহারঃ কুরআন সত্য এই কথা যৌক্তিকভাবে প্রমাণিত সত্য। অস্বীকার করার কোনো সুযোগ নেই। মরুভুমি এলাকায় বসবাস করা নবীজি (সা) এর পক্ষে কখনোই হঠাৎ মুহূর্তে নিশ্চিত করে এভাবে সুক্ষ বিষয় বলে ফেলা অসম্ভব। তবে হ্যাঁ, আল্লাহর সাহায্যেই নবীজি (সা) এর পক্ষে এমন কথা সাথে সাথেই বলে ফেলা সম্ভব হয়েছে। আর এই সম্ভব হওয়াটা নবী মোহাম্মদ (সা) এর নবুয়তেরও সত্যতার প্রমাণ বহন করে। বিনয়ের সাথে সত্য গ্রহণের সৎ সাহস ছাড়া অহংকার ও হিংসুক নাস্তিকদের পক্ষে এমন সত্য গ্রহণ করা আসলেই খুবই কঠিন ব্যাপার। সংশয় নেই।


আরও পড়ুনঃ


মেঘের ওজন ও কুরআনের সত্যতা


এমডি আলী

যিনি একজন লেখক, বিতার্কিক ও গবেষক। বিভিন্ন ধর্ম ও মতবাদ বিষয় পড়াশোনা করেন। ইসলামের সত্যতা মানুষের কাছে ছড়িয়ে দিতে চান। “সত্যের অনুভূতি” উনার লেখা প্রথম বই। “ফ্যান্টাস্টিক হামজা” দ্বিতীয় বই। জবাব দেবার পাশাপাশি নাস্তিক মুক্তমনাদের যৌক্তিক সমালোচনা করে থাকেন।

Previous Post Next Post